বৃহস্পতিবার ০২ মে ২০২৪
Online Edition

কুমারখালীতে ইলিশ শিকারের দায়ে ১৬ জেলের কারাদণ্ড

মাহমুদ শরীফ, কুমারখালী (কুষ্টিয়া) : নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ শিকার করায় কুমারখালীতে ১৬ জন জেলেকে কারাদন্ডসহ প্রায় ৪০ হাজার মিটার কারেন্ট জাল, তিনটি ইঞ্জিন চালিত নৌকা ও ১২ কেজি ইলিশ মাছ জব্দ করা হয়েছে।

গতকাল ১৬ অক্টোবর মঙ্গলবার ভোর রাত ৩টা থেকে সকাল ৭টা পর্যন্ত উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট রাজীবুল ইসলাম খান পদ্মা নদীতে অভিযান পরিচালনা করেন। এ সময় সিনিয়র উপজেলা মৎস্য অফিসার মো: রোকনুজ্জামান, থানার উপ-পরিদর্শক (এসআই) কমলেশ দাস ও উপপরিদর্শক (এসআই) শফিকুল আলম সঙ্গীয় ফোর্সসহ উপস্থিত ছিলেন। 

সকালে উপজেলা নির্বাহী অফিসার রাজীবুল ইসলাম খান তাঁর নিজ কার্যালয়ে উপস্থিত গণমাধ্যমকর্মীদের জানান, পদ্মা নদীর শিলাইদহ ইউনিয়ন ও জগন্নাথপুর ইউনিয়ন এলাকা থেকে সরকারি আইন অমান্য করে ইলিশ মাছ শিকারের সময় ১৬ জন জেলেকে আটক করা হয়েছে। আটককৃতরা হলেন- মো: রিপন হোসেন, মো: শামীম, মো: খলিল হোসেন, আলামিন, মো: আব্দুল গাফফার, মো: শহিদুল ইসলাম, মুন্নাফ শেখ, ইমান মন্ডল, মো: ছয়েন উদ্দিন, মো: নুরুল ইসলাম, মো: রইচ উদ্দিন, সাহেব আলী, আব্দুল্লাহ. মো: শফিকুল ইসলাম, আব্দুল খালেক ও আলিফ কাজী। 

অভিযান শেষে আটককৃত প্রত্যেককে সরকারি আইন অমান্য করে ইলিশ মাছ শিকারের অপরাধে দ-বিধি ১৮৬০ এর ১৮৮ ধারা মোতাবেক ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়েছে। জব্দকৃত প্রায় ৪০ হাজার মিটার কারেন্ট জাল শিলাইদহ খেয়াঘট এলাকায় স্থানীয়দের উপস্থিতিতে অগ্নিসংযোগের মাধ্যমে পুড়িয়ে ধ্বংস এবং জব্দৃকত ইলিশ মাছ স্থানীয় বাহারুল উলুম আদর্শ বালিকা মাদরাসায় দেওয়া হয়েছে। এছাড়াও জব্দকৃত তিনটি ইঞ্জিন চালিত নৌকা স্থানীয় ইউপি সদস্য মো: শরিফুল ইসলামের জিম্মায় রাখা হয়েছে। এ অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি। 

র‌্যালি ও আলোচনা সভা : বিশ্ব খাদ্য দিবস উদযাপন উপলক্ষে কুমারখালীতে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে মঙ্গলবার সকাল ১০টায় উপজেলা প্রশাসনের আয়োজনে র‌্যালি বের করা হয়। এতে সরকারি কর্মকর্তা, বীর মুক্তিযোদ্ধা, জনপ্রতিনিধি, গণমাধ্যমকর্মীরা সহ বীজ বিস্তার ফাউন্ডেশন নামক সংস্থা’র (এনজিও) কর্মীরা অংশগ্রহণ করেন। 

র‌্যালি শেষে উপজেলা পরিষদ সভাকক্ষে “কর্ম গড়ে ভবিষ্যৎ, কর্মই গড়বে ২০৩০- এ ক্ষুধামুক্ত বিশ্ব” শীর্ষক প্রতিপাদ্য বিষয়ের আলোকে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন, সহকারি কমিশনার (ভুমি) মুহাম্মদ মোছাব্বেরুল ইসলাম। 

আলোচনা অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আকুল উদ্দিন, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আফরিন সুলতানা, উপজেলা শিক্ষা অফিসার মো: জালাল উদ্দিন, উপজেলা খাদ্য পরিদর্শক মাসুদ রানা, নন্দলালপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো: নওশের আলী বিশ্বাস, মুক্তিযোদ্ধা সোহরাব উদ্দিন, বীজবিস্তার ফাউন্ডেশনের ফিল্ড অফিসার মো: রফিকুল ইসলাম ও ভোক্তা কমিটির সদস্য সীমা আক্তার। আলোচনা অনুষ্ঠানেও সরকারি কর্মকর্তা, বীর মুক্তিযোদ্ধা, জনপ্রতিনিধি, গণমাধ্যমকর্মীরা সহ বীজ বিস্তার ফাউন্ডেশন নামক সংস্থা’র (এনজিও) কর্মীরা উপস্থিত ছিলেন।

অনলাইন আপডেট

আর্কাইভ